রবিবার, ১০ ডিসেম্বর, ২০১৭

কে বড়? শিব না বিষ্ণু?




সাধ্যানামপি দেবানাং দেবেদেবেশ্বরঃ প্রভুঃ।
লোকভাবনভাবজ্ঞ ইতি ত্বাং নারদোহব্রবীৎ।।
—“নারায়ণ! আপনি দেবগণ এবং সাধ্যগণেরও প্রভু দেবদেব ব্রহ্মা এবং শিবেরও অধীশ্বর, আর আপনি লোকের মনের ভাব জানেন, ইহা নারদ বলিয়াছেন।”
(মহাভারত, ভীষ্মপর্ব ৬৭/২, অনুবাদক—হরিদাস সিদ্ধান্তবাগীশ)
                                  ↑↑↓↓
স এস রুদ্রভক্তশ্চ কেশবো রুদ্রসম্ভবঃ।
সর্ব্বরুপং ভবং জ্ঞাত্বা লিঙ্গে যো আর্চ্চয়ত প্রভুম্।।
—“যিনি জগদীশ্বর শিব কে সর্ব্বময় জানিয়া তাঁহার লিঙ্গে পূজা করিতেন, তিনি শিবাংশ জাত ও শিব ভক্ত সেই নারয়ণ এই হচ্ছেন শ্রীকৃষ্ণ ৷”
(মহাভারত, দ্রোণ পর্ব্ব ১৬৯/৬২, অনুবাদক— ঐ)

এই শ্লোকদুটি নিয়ে কতিপয় শৈব ও বৈষ্ণবগণকে পরস্পর সংঘর্ষে লিপ্ত হতে দেখা যায় ৷ আপতদৃষ্টিতে শ্লোকদুটি পরস্পর বিরোধী মনে হলেও প্রকৃতপক্ষে এতে কোন বিরোধ নাই ৷ সমাধান দেখুন-
মহাভারতের পরিশিষ্ট হরিবংশ (অধ্যায়-১৮৩) হতে বর্ণিত—‘রুদ্রদেবের উপাস্য যেমন বিষ্ণু, বিষ্ণুর উপাস্যও তদ্রুপ রুদ্রদেব ৷ ইঁহারা উভয়েই একাত্মা, দৃশ্যতঃ দ্বিধাভূত হইয়া নিত্য জগতে বিচরণ করিতেছেন ৷ শঙ্কর হইতে বিষ্ণু ভিন্ন নহে, বিষ্ণু হইতেও রুদ্র ভিন্ন নহে ৷’

অর্থাৎ শিব ও বিষ্ণু স্বরুপতঃ এক, তথাপিও লোকশিক্ষার নিমিত্তি দ্বিধাভূত হয়ে একে অপরের উপাসক হন ৷

অহং ব্রহ্মা চ শর্ব্বশ্চ জগতঃ কারণং পরম্ ৷
আত্মেশ্বর উপদ্রষ্টা স্বয়ংদৃগবিশেষণঃ ৷৷
শ্রীভগবান বিষ্ণু বলিলেন—‘আমিই জগতের কারণ, আত্মা, ঈশ্বর, সাক্ষী, স্বপ্রকাশ এবং উপাধিশূণ্য, এবং আমিই ব্রহ্মা ও শিবরুপ ধারণ করিয়া থাকি ৷’
(শ্রীমদ্ভাগবত পুরাণ ৪৷৭৷৫০)

ব্রহ্মা বিষ্ণুর্মহেশোহমুমা স্কন্দো বিনায়কঃ |
ইন্দ্রোঽগ্নিশ্চ যমশ্চাহং নিঋতির্বরুণোঽনিলঃ ||
ভগবান শিব বলিলেন— ‘আমি ব্রহ্মা, বিষ্ণু, মহেশ, উমা, স্কন্দো, বিনায়ক ৷ আমি ইন্দ্র, অগ্নি এবং যম ৷ আমি নিঋতি, বরুণ ও বায়ু ৷’ (শিবগীতা ৬৷২২)


 অতএব আসুন, সকলে এই প্রার্থনা করি—
যথা শিবময়ো বিষ্ণুবেরং বিষ্ণুময়ঃ শিবঃ ৷
যথান্তরং ন পশ্যামি তথা মে স্বস্তিরাুযুষি ৷৷
অর্থাৎ—‘বিষ্ণু যে প্রকার শিবময়, শিবও সে প্রকার বিষ্ণুময় ৷ আমার জীবন এমন মঙ্গলময় হোক যেন ইঁহাদের মধ্যে পার্থক্য না দেখি ৷’ (স্কন্দোপনিষৎ, ৯)
‘(I bow) to Shiva of the form of Vishnu and  Vishnu who is Shiva; Vishnu is Shiva’s  heart and Shiva, Vishnu’s. Just as Vishnu is  full of Shiva, so is Shiva full of Vishnu. As I see no difference, I am well all my life.’ (Skanda Upanishad, 8 - 9)



1 টি মন্তব্য:

সাম্প্রতিক পোস্ট

পুরুষ—কৃষ্ণ ৷৷ প্রকৃতি—রাধা

 পুরুষ—কৃষ্ণ ৷৷ প্রকৃতি—রাধা ======================= যোগেনাত্মা সৃষ্টিবিধৌ দ্বিধারূপো বভূব সঃ ৷ পুমাংশ্চ দক্ষিণার্ধাঙ্গো বামাঙ্গঃ প্রকৃতিঃস্...

জনপ্রিয় পোস্টসমূহ